আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং

তাহিরপুরে সেতু ভেঙ্গে যাওয়ার ফলে কৃষি যন্ত্রপাতি পারাপারে ভোগান্তি

তানভীর আহমেদ, বিশেষ প্রতিনিধিঃ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার দক্ষিণ শ্রীপুর ইউপির সুলেমানপুর গ্রাম সংলগ্ন মহালিয়া হাওরের কৃষি যন্ত্রপাতি সহ নানান সরঞ্জাম ও কৃষকদের চলাচলের একমাত্র সড়কের সেতু গেল বন্যায় ভেঙ্গে যাওয়ায় দুর্ভোগে কৃষক। কৃষি যন্ত্রপাতি পারাপার করতে না পারায় দিনের পর দিন ভোগান্তির শিকার স্থানীয় কৃষক সহ পথচারী। দীর্ঘ দিন যাবৎ এ দুর্ভোগের শিকার স্থানীয়রা। কৃষি যন্ত্রপাতি পারাপারে ভোগান্তি থাকায় কৃষিকাজে আসছে বাধা। দ্রুত সমাধান চান কৃষকেরা।
স্থানীয়রা জানায়,উক্ত সড়কে ইউনিয়নের,ইলামবারী, জগদীশপুর,নোয়াগাঁও সহ বিভিন্ন গ্রামের হাজারো লোকজন যাতায়াত করেন। এই সেতু (সড়ক) দিয়ে কৃষকদের পাওয়ার টিলার,পানির পাম্প, মাড়াইকল, ট্রলি নিয়মিত পারাপার করতে হয়। বর্ষাকালের বন্যায় এই সেতু টি ভেঙ্গে যায় । তার পর দীরে দীরে পানি কমে যাওয়ায় ভাঙ্গা সেতু চোখে পড়ে। বর্তমানে সেতু ভাঙ্গা থাকার ফলে বাঁশের তৈরি চাটাই দিয়ে যাইতায় করছে স্থানীয়রা। তবে যন্ত্রপাতি পারাপার করার নিশ্চয়তা এখনো হয়নি। কৃষি সরঞ্জাম হাওরের মধ্যে পারাপারে নেই কোনো সুযোগ সুবিধা। অন্য কোনো সড়ক না থাকায় নানান প্রকার ভোগান্তিতে দিন কাটাতে হচ্ছে স্থানীয় কৃষকদের। পাওয়ার টিলার,ট্রাক্টর পারাপার করতে না পারায় কৃষি জমিতে হাল-চাষ করতে নাজেহাল অবস্থা কৃষকদের। জমিতে হাল-চাষ প্রায় বন্ধের মুখে। স্থানীয়দের দাবী দ্রুত সেতু মেরামত করে কৃষি যন্ত্রপাতি ও সর্বসাধারণের চলাচল উপযোগী করে দেওয়া।
অনেক কৃষক জানান, নিজের পাওয়ার টিলার থাকার পরেও এপার থেকে ওপারের জমিতে হাল-চাষ করতে পারি না। তার পর বাধ্য হয়ে অন্যের হাতে পায়ে দরে অন্যের পাওয়ার টিলার দ্বারাই জমিতে হাল-চাষ করি। সেক্ষেত্রে প্রচুর পরিমাণ টাকা ব্যায় হয়ে থাকে। যার একমাত্র বাধা হয়ে দারিয়েছে উক্ত সেতুটি। এই সেতু দিয়েই সম্পূর্ণ কৃষি যন্ত্রপাতি পারাপার করতে হয়। তাই আমাদের দাবী দ্রুত মেরামত করা হউক ।
দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিশ্বজিৎ সরকার জানান,দ্রুত সেতু টি চলাচল উপযোগী করা হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ